"সময় ও জীবন"

প্রকাশিত: 02/11/2019

মো : জামাল হোসেন

"সময় ও জীবন"

সময় মূল্যবান সম্পদ। সময়ের গুরুত্ব যারা দিয়েছেন তারাই জীবনের সফলতা লাভ করেছেন।  আর যারা গা ভাসিয়ে চলার চেষ্টা করেন তারা জীবনে সুখ খুজে পায়না। পৃথিবী তে যত সব জ্ঞানী গুণি তাদের জীবন বিশ্লেষণ

করলে দেখা যায় যে তারা অবিরাম নিরলস পরিশ্রম করে গেছেন। একবার না পারলে দেখ শতবার।সময় সঠিক সিদ্ধান্তে উপনিত হোন, নইলে বিপদ।একটি পাত্রে পানি নিয়ে তাতে একটি ব্যাঙ রেখে পানি গরম করা শুরু করা হল।

পানির তাপমাত্রা বৃদ্ধি পাওয়ার সাথে সাথে ব্যাঙটিও তার শরীরের তাপমাত্রা বৃদ্ধি করে সহনীয় পর্যায়ে নিতে শুরু করল। যদিও সে চাইলেই লাফ দিয়ে বেরিয়ে যেতে পারত কিন্তু সে লাফ দেয় না। সে সহ্য করতে থাকে!

আস্তে আস্তে তাপমাত্রা যখন আরও বাড়িয়ে ফুটন্ত গরম করা হয় তখন ব্যাঙটি আর সহ্য করতে পারে না। সে সিদ্ধান্ত নেয় লাফ দেওয়ার কিন্তু তখন আর তার লাফ দেওয়ার মত শক্তি তার থাকে না।

পানি আরও গরম হতে থাকে যার ফলে সেই গরম পানিতে পুড়ে একটা সময় সে মারা যায়! এখন যদি প্রশ্ন করা হয় ব্যাঙটি কেন মারা গেছে?

তাহলে অধিকাংশ মানুষই বলবেন গরম পানির কারনে মারা গেছে। কিন্তু না সে গরম পানির জন্য মারা যায়নি! সে মারা গেছে লাফ দেওয়ার সিদ্ধান্ত সঠিক সময় না নেওয়ার কারনে।

ঠিক তেমনি প্রতিটি মানুষের স্থান, কাল, পাত্র ভেদে একেকটা বিষয়ে সহ্য করার ক্ষমতা থাকে কিন্তু আমাদের প্রত্যেকের মনে রাখা উচিত ক্ষমতা থাকা সত্ত্বেও আমাদের বুঝতে হবে কখন সরে যেতে হবে

অর্থাৎ সঠিক সময়ের সঠিক সিদ্ধান্ত নেওয়া উচিত। নয়ত ব্যাঙ এর মত অবস্থা হবে ! আবেগ ভালবাসা অথবা বেশি আত্মবিশ্বাস দেখিয়ে দেরিতে সিদ্ধান্ত নেওয়া উচিত না, সঠিক সময়ে স‌ঠিক সিদ্ধান্ত নেয়া গুরুত্বপূর্ণ। নয়ত বিপদ।

তাই সময় থাকতে সবাইকে মনোযোগ দিতে হবে। সবাইকে নিরলস পরিশ্রম  করতে হবে।  কথায় আছে যে "Failure is the pillar of success " তার মানে হল ব্যরথতাই সাফল্যের চাবিকাঠি।

 এক বিজ্ঞানী বলেছেন যে মেধা বলে কিছুই নাই  নিরলস পরিশ্রম করলে সব কিছু  জয় করা সম্ভব।  তাই সকলের মাঝে অধ্যবসায়  গুণটি থাকা অবশ্যক। 

আরও পড়ুন

×