সর্বশেষ খবর

”বেসরকার শিক্ষক নিবন্ধন গরিব ও মেধাবী বেকারদের জন্য আশির্বাদ ”

প্রকাশিত: 09/11/2019

মো : জামাল হোসেন

”বেসরকার শিক্ষক নিবন্ধন গরিব ও মেধাবী বেকারদের জন্য আশির্বাদ ”

”বেসরকার শিক্ষক নিবন্ধন গরিব ও মেধাবী বেকারদের জন্য আশির্বাদ ”
শিক্ষকতা করা একটি মহান পেশা । পৃথিবীতে নানা ধরণের পেশা আছে যেমন – ডাক্তার ,ইন্জিনিয়ারিং , ব্যবসায়ী , তাঁতী , জেলে , কৃষক , শ্রমিক ইত্যাদি । সবাই সব ধরণের পেশা পচ্ছন্দ করেননা ।এক এক জনের পচ্ছন্দ এক এক রকমের । এ পেশাগুলোর মধ্যে শিক্ষকতা করা একটিসৎ, যোগ্যও মহান পেশা । এপেশাতে আর্থিক সুযোগ সুবিধা কম কিন্তু সম্মান বেশি ।2015 সালের আগে বেসরকারি স্কুল , কলেজ , মাদ্রাসা গুলোতে শিক্ষক নিয়োগ দিত ঐসব প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির মাধ্যমে । তারা যোগ্য শিক্ষকদেরনিয়োগ দিতনা । তারা্ অনিয়ম , দুর্নীতি ,ঘুষের মধ্যমে অপেক্ষাকৃত দূর্বল , কম মেধাবীদের নিয়োগদিত । কিন্তু ২০১৫ সালের পর NTRCA হাতে নিয়োগ প্রক্রিয়া পরিচালনা করে আসছে । ফলে সকল শিক্ষার্থী বেসরকারি স্কুল , কলেজ , মাদ্রাসা গুলোতে শিক্ষক পদে নিয়োগ পেয়ে আসছে তাদের মেধাক্রমানুসারে একদম ঘুষবিহীন দুর্নীতি মুক্ত । শিক্ষা মণ্ত্রনালয়ের ৩০ ডিসেম্বর ২০১৫ তারিখের ৩৭.00.0000.0৭১.0৮.00৮.0৫ (অংশ ) -১০৮১ সংখ্যক স্মারকের পরিপত্রের ৪.0 ও ৫.0নং অনুচ্ছেদ অনুযায়ী তাঁর প্রতিষ্ঠানের প্রদত্ত চাহিদাকৃত পদের বিপরীতে প্রাপ্ত আবেদনসমূহ সরকারি নীতিমালা , বর্ণিতপিরিপত্র এবং প্রযোজ্য ক্ষেত্রে মহিলা কৌটারপিরিপত্র অনুসরণপূর্বক মেধাক্রম অনুযায়ী NTRCA কর্তৃক টেলিটক বাংলাদেশ লিমিটেডের কম্পিউটার সিস্টেমের মাধ্রমে যাচাই বাছাই করে নিয়োগযোগ্য MPO/NON- MPO পদের বিপরীতে প্রার্থীকে নিয়োগের জন্য সুপারিশ করা হয় ।

MPO/NON-MPO পদে নিয়োগের নীতিমালা :-

১। বাছাইকৃত পার্থীকে ১৫ দিনের মধ্যে নিয়োগ প্রদানের ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে নির্দেশক্রমে অনুরোধ করা হল । উল্লেখ্য যে , নিয়োগ সংক্রান্ত উপরোক্ত সকল প্রার্থী বাছাই কেবলমাত্র সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের চাহিদা এবং সংশ্লিষ্ট জেলা শিক্ষা অফিসারের স্বাক্ষর সহ প্রেরিত যাচাই প্রতিবেদনের ভিত্তিতে সম্পন্ন করা হয়েছে ।


২। সুপারিশকৃত প্রার্থীকে নিয়োগপত্র প্রদানের পূর্বে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রধানকে সর্বশেষজারিকৃত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান জনবলকাঠামো ও MPO নীতিমালা ২০১৮ অনুযায়ী প্রার্থীর শিক্ষাগত যোগ্যতার সকল সনদের মূল কপির সত্যতা যাচাই করতে হবে । এ ধরণের যাচাই কালে সুপারিশক্রত প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা সকল সনদ যথাযথ নয় মর্মে প্রমাণিত হলে তার নিয়োগ স্থগিত রেখে পরিবর্তী সিদ্ধান্তের জন্য বিষয়টি সাথে সাথে জেলা শিক্ষা অফিসারের মাধ্যমে লিখিতভাবে NTRCA কে জানাতে হবে ।


৩।চাহিদাপত্র প্রদানে কোন ভূল বা ত্রূটি জনিত অথবা প্রার্থীর শিক্ষাগত যোগ্যতার সকল সনদের মূল কপি না দেখে নিয়োগজনিত কোন জটিলতরে কারণে কোন পদে নিয়োগের বিরুদ্ধে কোন মামলা /আইনগত জটিলতা সৃষ্টি হলে সে বিষয়ে সকল দায়দায়িত্ব সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের থাকবে এবং কোন ভাবেই NTRCA কে দায়ি হবে না ।


৪। NON-MPO পদে নিয়োগপ্রাপ্তকে প্রতিষ্ঠান কোন ধরণের সুযোগ সুবিধা প্রদানে বাধ্য নয় ।


৫।সংগত কোন কারণে সুপারিশ স্থগিত / বাতিল করার অধিকার NTRCA সংরক্ষণ করে।

আরও পড়ুন

×