সর্বশেষ খবর
মহেশপুর সীমান্ত থেকে সাড়ে ৫  মাসে ৯২৮ জন আটক তিন মাসের ব্যবধানে পুলিশ কর্মকর্তা দুই  ভাইয়ের মৃত্যু বাকরুদ্ধ গ্রামবাসি ঝিনাইদহে আগামী শনিবার থেকে বিকাল ৫ টার পর চলাচলে বিধি-নিষেধ আরোপ আওয়াজ তোল গানে গানে প্রতিযোগীতায় রাঙ্গুনিয়ার ঝুমুর মুৎসুদ্দি নির্বাচিত হাজিরহাট ইউপিতে প্রচারণার শীর্ষে চেয়ারম্যান প্রার্থী সাংবাদিক বিপ্লব র‌্যাবের অভিযানে ঢাকার দক্ষিণ কেরাণীগঞ্জ হতে ৭ অপহরণকারী গ্রেফতার! আফ্রিকার জঙ্গল হচ্ছে বাংলাদেশ : মোমিন মেহেদী মাদক কারবারী দেলোয়ার ও তার বাহিনীর হামলায় সাংবাদিক ইউসুফ রুবেল হাসপাতালে লক্ষ্মীপুরের কমলনগরে ইউপি নির্বাচনে আচরণ বিধি লংঘনের দায়ে ইসলামী আন্দোলন সমর্থিত হাতপাখা প্রার্থীর জরিমানা ফুলবাড়ীতে ৩৯ জনের মাঝে ১০ লাখ ৩২ হাজার টাকা বিতরণ

একাদশ শ্রেণিতেও শুরু হচ্ছে অনলাইন ক্লাস

প্রকাশিত: 13/09/2020

নিউজ ডেস্ক:

একাদশ শ্রেণিতেও শুরু হচ্ছে অনলাইন ক্লাস

করোনাভাইরাস পরিস্থিতিতে শিক্ষা কার্যক্রম চালিয়ে নিতে অক্টোবরের প্রথম সপ্তাহ থেকে একাদশ শ্রেণিতে নতুন ভর্তিকৃত শিক্ষার্থীদের জন্য অনলাইন ক্লাস শুরু হচ্ছে। এ লক্ষ্যে ১ অক্টোবর বাজারে এই ক্লাসের পাঠ্যবই বিক্রির জন্য উন্মুক্ত করা হবে। আজ রবিবার (১৩ সেপ্টেম্বর) থেকে শুরু হবে ভর্তি কার্যক্রম। চলবে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত। আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ড থেকে এসব তথ্য জানা গেছে।

আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, ‘অক্টোবরের প্রথম সপ্তাহে একাদশ শ্রেণির শিক্ষার্থীদের ক্লাস শুরু হবে। তবে করোনা পরিস্থিতির কারণে অনলাইনেই কেবল এই ক্লাস চলবে। শিক্ষাপ্রতিষ্ঠান খুলে গেলে স্বাভাবিক ক্লাস শুরু হবে।’

জানা গেছে, এবারও মোট তিন ধাপে এসএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তির আবেদন করে। প্রায় ১৪ লাখ শিক্ষার্থী ভর্তির আবেদন করেছে। এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় পাস করেছে ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ জন। অন্যদিকে উচ্চমাধ্যমিকে মোট পাঠ্য বইয়ের সংখ্যা ৩৯টি। এগুলোর মধ্যে- বাংলা, ইংরেজি এবং বাংলা সহপাঠ বই সরকারিভাবে প্রকাশিত হয়।

এবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের বইটিও বেসরকারি প্রকাশকদের পাশাপাশি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) বইও বাজারে থাকছে। এই বইটি নিয়ে মামলা হয়েছিল। ফলে বেসরকারি প্রকাশকদের প্রকাশিত বাকি ৩৫টি বই বাজারে থাকছে।

আরও পড়ুন

×