সর্বশেষ খবর

ঢাবি শিক্ষক ড. মোর্শেদ হাসান খানকে অব্যাহতির প্রতিবাদে সাদা দলের মানববন্ধন

প্রকাশিত: 17/09/2020

নিউজ ডেস্ক:

ঢাবি শিক্ষক ড. মোর্শেদ হাসান খানকে অব্যাহতির প্রতিবাদে সাদা দলের মানববন্ধন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মোর্শেদ হাসান খানকে অব্যাহতি দেওয়ার প্রতিবাদে আজ দুপুরে সাদা দলের মানববন্ধন অনুষ্ঠিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে মানববন্ধনে সাদা দলের শিক্ষকরা অংশ নেন। 

মানববন্ধনে সভাপতিত্ব করেন সাদা দলের আহবায়ক অধ্যাপক ড. এবিএম ওবায়দুল ইসলাম। ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক ড. লুৎফর রহমানের পরিচালনায় মানববন্ধনে বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাবেক সভাপতি অধ্যাপক ড. মামুন আহমেদ, বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য ড. মো. হাসানুজ্জামান, অধ্যাপক ড. মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান, অধ্যাপক মো. আলামিন প্রমুখ।

ড. এবিএম ওবায়দুল ইসলাম বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় স্বাধীন মতপ্রকাশ ও মুক্তবুদ্ধির লালন ও চর্চার কেন্দ্র হিসেবে সুপরিচিত। এটি বিশ্ববিদ্যালয়ের শতবর্ষের ঐতিহ্য। কিন্তু আমরা হতাশা ও উদ্বেগের সঙ্গে লক্ষ করছি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের এ সুমহান ঐতিহ্যটি নস্যাৎ হতে চলেছে। 

তিনি আরো বলেন, ড. মোর্শেদ উপর্যুক্ত কোনো অভিযোগে অভিযুক্ত নন। আসলে বাংলাদেশের সর্বত্র এখন ভিন্ন মতের মানুষের প্রতি নিপীড়ন, নির্যাতন চলছে। সাধারণ জনগণ থেকে শুরু করে বিশ্ববিদ্যায়ের শিক্ষক-কেউ রেহাই পাচ্ছেন না। ভিন্ন মতের বক্তব্য কেবল পাল্টা বক্তব্য দিয়েই খন্ডন করা উচিত।

কিন্তু এই সরকারের চিত্র সম্পূর্ণ ভিন্ন। এই সরকার জবাব দেয় হামলা, মামলা, খুন, গুম ও ধর্ষনের মাধ্যমে। ভিন্ন মত প্রকাশের কারণে এই সরকারের হাত   থেকে রেহাই পাননি এই বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি মরহুম অধ্যাপক ড. এমাজউদ্দীন আহমদও। তার বাসায় হামলা হয়েছে। বৃদ্ধ বয়সে তাকে দাঁড়াতে হয়েছে আদালতে। 

আরও পড়ুন

×