সর্বশেষ খবর
যুগাচার্য স্বামী বিবেকানন্দ'র ১৫৮ তম জন্ম উৎসবের নিমন্ত্রন বার্তা গণ অধিকার রক্ষার জন্য নতুনধারা : মোমিন মেহেদী গত ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ১৬, শনাক্ত ৫৮৪ এবং সুস্থ ৬০২ অবৈধ সম্পদ অর্জন ঝিনাইদহের সাবেক ওসি গ্যাড়াকলে সার্জেন্ট সোলায়মান চৌধুরী স্কুল এন্ড কলেজের পেস্টূন কেটে ফেলে কুচক্রিমহল  মৃদু শৈত্যপ্রবাহে রাতে কম্বল নিয়ে ছুটে গেলেন ফুলবাড়ীর ইউএনও আমেরিকার কাজের উদ্দেশ্য বিশ্বের সম্পদ নিয়ন্ত্রণ করা: বিশ্লেষকর গৃহহীনদের প্রধানমন্ত্রীর গৃহবরাদ্দ বিষয়ক ফুলবাড়ীতে ইউবএনও’র প্রেস ব্রিফিং ভারতের উপহারের ২০ লক্ষ ভ্যাকসিনের ডোজ আজ আসছে  কাতার ধর্ম মন্ত্রণালয়ের সম্মাননা পেলেন বাংলাদেশি আলেম মাওলানা ইউসুফ নূর

এবার অ্যাসাইনমেন্টে মূল্যায়ন, বার্ষিক পরীক্ষা হচ্ছে না

প্রকাশিত: 21/10/2020

অনলাইন ডেস্ক:

এবার অ্যাসাইনমেন্টে মূল্যায়ন, বার্ষিক পরীক্ষা হচ্ছে না

করোনাভাইরাস মহামারীর কারণে এ বছর মাধ্যমিক স্তরে কোনো বার্ষিক পরীক্ষা নেওয়া হচ্ছে না। শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে অ্যাসাইনমেন্টের মাধ্যমে। প্রতি সপ্তাহে এই অ্যাসাইনমেন্ট দেওয়া ও জমা নেওয়া হবে।

বুধবার দুপুরে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসব কথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেন, ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত ৩০ কর্ম দিবসের একটি সংক্ষিপ্ত সিলেবাস দেওয়া হচ্ছে। এই সিলেবাসের উপরে শিক্ষার্থীদের প্রতি সপ্তাহে একটি করে অ্যাসাইনমেন্ট নিজ নিজ স্কুলে জমা দিতে হবে। 

শিক্ষামন্ত্রী বলেন, এই মূল্যায়ন শিক্ষার্থীদের তার পরের ক্লাসে উত্তীর্ণ হওয়ার ক্ষেত্রে কোনো ধরনের প্রভাব ফেলবে না। এবার পরীক্ষা ছাড়াই সবাই ওপরের ক্লাসে যাচ্ছে। 

এই মূল্যায়ন শুধুমাত্র আমাদের বোঝার জন্য শিক্ষার্থীদের কোথায় কোথাও দুর্বলতা আছে, সেগুলো পরের ক্লাসে কাটিয়ে ওঠার ব্যবস্থা করব।

তিনি বলেন, ৩০ কর্ম দিবসের জন্য তৈরি করা পাঠ্যসূচি শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেওয়া হবে। এছাড়া প্রতিষ্ঠানের প্রধানদের কাছেও তা পৌঁছে দেওয়া হবে।

এ সময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক গোলাম ফারুক চৌধুরী এবং শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

×