সর্বশেষ খবর
কোটচাঁদপুর পৌর নির্বাচন আর ৫ দিন বাকী একক প্রার্থী নিয়ে সুবিধায় বিএনপি দুই বিদ্রোহী নিয়ে টেনশনে আ.লীগ! মদিনা নগরী বিশ্বের সবচেয়ে স্বাস্থ্যকর শহর বিশ্বের সবচেয়ে স্বাস্থ্যকর শহর মদিনা ইসরায়েলের আয়রন ডোম মার্কিন ঘাঁটিতে মোতায়েন করা হচ্ছে আমেরিকা সিরিয়া থেকে ইসরায়েলে তেল পাঠাচ্ছে: সাবেক মার্কিন রাষ্ট্রদূত শার্শায় দুই শিশু ধর্ষনের অভিযোগ গত ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ২০, শনাক্ত ৪৭৩ এবং সুস্থ ৫১৪ ঝিনাইদহে তিন নেতার বহিষ্কারের প্রতিবাদে সংবাদ সম্মেলেন দশম-দ্বাদশ ছাত্রছাত্রীদের নিয়মিত ক্লাস, সপ্তাহে ১দিন বাকিদের: শিক্ষামন্ত্রী এশিয়ার ড্রাগ সম্রাট সে চি লোপ গ্রেপ্তার

২০২০ সালেই ভ্যাকসিন পাওয়া সম্ভব: ফাইজার

প্রকাশিত: 28/10/2020

অনলাইন ডেস্ক:

২০২০ সালেই ভ্যাকসিন পাওয়া সম্ভব: ফাইজার

২০২০ সালের মধ্যেই করোনার ভ্যাকসিন পাওয়া যেতে পারে বলে জানিয়েছে মার্কিন ওষুধ প্রস্তুতকারক কোম্পানি ফাইজার। মঙ্গলবার ফাইজারের প্রধান নির্বাহী কর্মকর্তা আলবার্ট বোরলা এমনটি জানান।
 
ফাইজারের প্রধান নির্বাহী কর্মকর্তা আভাস দিয়েছেন যে মার্কিন নির্বাচনের আগে তারা ভ্যাকসিন ট্রায়ালের ফল তথ্য প্রকাশ করতে পারবে না। যদিও এর আগে ফাইজারের পক্ষ থেকে জানানো হয়েছিল যে অক্টোবরের শেষ দিকেও প্রতিষ্ঠানটি টিকা পরীক্ষার ফল পেয়ে যেতে পারে।

এ নিয়ে বোরলা বলেন, সবকিছু ঠিকঠাক থাকলে ২০২০ সালের মধ্যেই ভ্যাকসিনের প্রাথমিক ডোজ আমরা সরবরাহ করতে পারবো। এ প্রসঙ্গে তিনি প্রত্যাশা অনুযায়ী ক্লিনিক্যাল টেস্টের অগ্রগতি এবং নিয়ন্ত্রক সংস্থার অনুমোদনের কথা উল্লেখ করেন।

মার্কিন সরকারের সঙ্গে চুক্তি অনুযায়ী ফাইজার কোম্পানীর চলতি বছরের শেষ নাগাদ ৪ কোটি ডোজ এবং ২০২১ সালের মার্চ নাগাদ ১০ কোটি ডোজ সরবরাহের কথা রয়েছে।

তবে বোরলা বলেন, কোম্পানি এখনও ভ্যাকসিনের কার্যকারিতা মূল্যায়নের মূল মানদন্ডে পৌঁছায়নি।

ভ্যাকসিনটি কাজ করবে কিনা এ প্রশ্নের জবাবে বাউরলা সতর্ক আশাবাদ ব্যক্ত করে বলেন, এটি কাজ করবে।
 

আরও পড়ুন

×