সর্বশেষ খবর
কোটচাঁদপুর পৌর নির্বাচন আর ৫ দিন বাকী একক প্রার্থী নিয়ে সুবিধায় বিএনপি দুই বিদ্রোহী নিয়ে টেনশনে আ.লীগ! মদিনা নগরী বিশ্বের সবচেয়ে স্বাস্থ্যকর শহর বিশ্বের সবচেয়ে স্বাস্থ্যকর শহর মদিনা ইসরায়েলের আয়রন ডোম মার্কিন ঘাঁটিতে মোতায়েন করা হচ্ছে আমেরিকা সিরিয়া থেকে ইসরায়েলে তেল পাঠাচ্ছে: সাবেক মার্কিন রাষ্ট্রদূত শার্শায় দুই শিশু ধর্ষনের অভিযোগ গত ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ২০, শনাক্ত ৪৭৩ এবং সুস্থ ৫১৪ ঝিনাইদহে তিন নেতার বহিষ্কারের প্রতিবাদে সংবাদ সম্মেলেন দশম-দ্বাদশ ছাত্রছাত্রীদের নিয়মিত ক্লাস, সপ্তাহে ১দিন বাকিদের: শিক্ষামন্ত্রী এশিয়ার ড্রাগ সম্রাট সে চি লোপ গ্রেপ্তার

মানসিক সমস্যা দেখা দিচ্ছে করোনা থেকে সুস্থ ২০ শতাংশ রোগী

প্রকাশিত: 11/11/2020

অনলাইন ডেস্ক:

মানসিক সমস্যা দেখা দিচ্ছে করোনা থেকে সুস্থ ২০ শতাংশ রোগী

২০ শতাংশের বেশি করোনা থেকে মুক্ত রোগীদের মধ্যে দেখা দিচ্ছে মানসিক রোগ ইংল্যান্ডের অক্সফোর্ড ইউনিভার্সিটির মনরোগ বিশেষজ্ঞ প্রফেসর পল হ্যারিসন এই নতুন তথ্য জানালেন। ল্যানসেট সায়কায়াট্রি জার্নালে প্রকাশিত হয়েছে তার এই গবেষণা। জানা গেছে, সারা বিশ্ব জুড়ে চিকিৎসক ও গবেষকরা এই মানসিক আবসাদের কারণ অনুসন্ধান করছেন। 

এই মানসিক অবসাদ শুরু হচ্ছে করোনা থেকে মুক্তি পাওয়ার ৯০ দিন পর থেকে। অর্থাৎ শরীরে করোনা ধরা পড়ার পর তিন মাস পর থেকে বিশেষ কিছু লক্ষণ দেখা যায়। তা হল নিদ্রাহীনতা, আতঙ্ক, অবসাদ। তবে চিকিৎসকেরা বিশেষ জোর দিয়েছেন ডিমেনশিয়ার ওপরে। অর্থাৎ ভুলে যাওয়ার রোগে আক্রান্ত হচ্ছেন কেউ কেউ।‌ 

তথ্যানুযায়ী, যুক্তরাষ্ট্রে ৬৯ মিলিয়ন মানুষ মানসিক অবসাদে ভোগেন। তাদের মধ্যে ৬২ হাজার মানুষ করোনা পরবর্তী মানসিক রোগে আক্রান্ত। এই রোগ থেকে কীভাবে মুক্তি দেওয়া যায়, তার জন্য নতুন চিকিৎসা পদ্ধতি আবিষ্কারের চেষ্টা করা হচ্ছে। যারা আগে থেকেই মানসিক অবসাদের শিকার, তারা করোনায় আক্রান্ত হলে, তাদের মানসিক রোগ বেশি মাত্রায় ধরা পড়ছে। প্রায় ৬৫ শতাংশ সম্ভাবনা বেড়ে যাচ্ছে সেক্ষেত্রে।

কোনও কোনও চিকিৎসক এবং গবেষক মনে করছেন, কোভিড-১৯ শুধুমাত্র ফুসফুস বা শরীরের নানা অংশে ছড়াচ্ছে না। মস্তিষ্কেও ব্যাপক প্রভাব ফেলছে। তাই কোভিড আক্রান্তদের জন্য শুধু করোনা মুক্তিটাই আসল লক্ষ্য নয়। তাদের মানসিক ভারসাম্য রক্ষার দিকেও লক্ষ্য রাখা উচিত। 

 

আরও পড়ুন

×