সর্বশেষ খবর
ঈদগাঁও সীমানাবিরোধ নিয়ে মা-মেয়েকে জবাই করে হত্যা করা হয়েছে। শার্শায় তিনটি ক্লিনিক সিলগালা করে তালা ঝুলিয়ে দিলো স্বাস্থ্য কর্মকর্তারা সিরিয়া ইসরায়েলের সাথে বৈঠকের সংবাদকে তীব্রভাবে প্রত্যাক্ষান বেনাপোল দিয়ে ভারত বাংলাদেশ সেনাবাহিনীকে উপহার হিসেবে পাঁচটি কুকুর দিয়েছেন। গত ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ২০, শনাক্ত ৭০২ এবং সুস্থ ৬৮২ ঝিনাইদহে সড়ক ও জনপথের জায়গায় অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান জিয়াউর রহমানের ৮৫তম জন্মবার্ষিকী আজ ইসরাইলে করোনা টিকা নিয়ে ১৩ জনের মুখমন্ডল বিকৃত নোয়াখালীর এক পাগলকে পাবনায় পাঠাতে হবে :নিক্সন চৌধুরী ফরিদপুরের আলোচিত সেই দুই ভাইয়ের ৬ মাসের জামিন

দাঁতের বেশি ব্যথা হলে যা যা করবেন

দাঁতের বেশি ব্যথা হলে যা যা করবেন

দাঁত মানুষের অঙ্গের এক অন্যতম নিয়ামক হিসেবে কাজ করে। যে কোন কারণে অল্প বয়সে কারও দাঁত নষ্ট হলে সারা জীবন তাকে নানান রোগে ভুগতে হয়। আবার দাঁতে কোন ব্যথা হলে তা সহ্য করাও অনেক যন্ত্রণাদায়ক। তাই দাঁত ঠিক রাখতে কিছু নিয়ম মানা অতীব জরুরী-

লবন গরম পানিঃ
দাঁত, মাড়ি ও গলাতে ব্যথা অনুভব করলে লবন মেশানো পানি কুলকুচি করলে আরাম পাওয়া যায় এবং যে কোন সংক্রমণ থেকে রক্ষা পাওয়া যায়। ১ গ্লাস গরম পানিতে ১ চা চামচ লবণ মিশিয়ে তা ব্যবহার করলে উপকার পাওয়া যাবে।

রসুনঃ
এক কোয়া রসুন থেঁতলিয়ে অল্প লবন মিশিয়ে দাঁতে লাগিয়ে রাখলে যন্ত্রণা কমে যাবে। আবার যন্ত্রণা বেশি হলে এক কোয়া রসুন চিবিয়ে খেলে যন্ত্রণা অনেকাংশে কমে যায়।

লবঙ্গঃ
দুটো লবঙ্গ থেঁতলিয়ে কয়েক ফোটা অলিভ অয়েলের সাথে মিশিয়ে পেস্টের মতো দাঁতে লাগালে ব্যথার উপসম হবে এবং দাঁত ভাল থাকবে।

লবণ ও গোলমরিচঃ
লবণ ও গোলমরিচ সমানভাবে একসঙ্গে মিশিয়ে পেষ্টের মতো করে দাঁতে লাগালে কয়েক মিনিটের মধ্যে ব্যথা উপসম হবে এবং এটা কয়েকদিন করতে হবে।

পিঁয়াজঃ 
দাঁতে ব্যথা থাকলে এক টুকরো কাঁচা পিঁয়াজ চিবিয়ে খেলে উপকার পাওয়া যাবে। যদি পেঁয়াজের ঝাঁজ সহ্য না করা যায় তবে পেস্ট আকারে দাঁতে লাগালেও উপকার পাওয়া যাবে।

আদাঃ
এক টুকরো আদা যে দাঁতে ব্যথা তার নীচে চিবিয়ে পেস্টের মতো করে রাখলে অল্প সময়ে ব্যথা নিরসন হবে।

উল্লেখ্য, দাঁত মানুষের অমূল্য সম্পদ, তাই এর সঠিক পরিচর্যার বিকল্প আর কিছু নাই। প্রতিদিন নিয়মিত দাঁত ব্রাশ যেমন করতে হবে, পাশাপাশি গুরুতর সমস্যা হলে ডেন্টিস্টের সাহায্য ছাড়া স্থায়ী সমাধান উপরোক্ত টিপস দিয়েই সম্ভব নয়।

এসব সংক্রমিত ব্যথা তথা মাড়ি ফুলে যাওয়া সংক্রান্ত সমস্যা হলে সাময়িকভাবে ঘরে বসে এসব অস্থায়ী সমাধান পাওয়া যেতে পারে। কিন্তু স্থায়ী সমাধান পেতে যত দ্রুত সম্ভব ডেন্টিস্টের চিকিৎসা নেয়া।
 

আরও পড়ুন

×