সর্বশেষ খবর
যুগাচার্য স্বামী বিবেকানন্দ'র ১৫৮ তম জন্ম উৎসবের নিমন্ত্রন বার্তা গণ অধিকার রক্ষার জন্য নতুনধারা : মোমিন মেহেদী গত ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ১৬, শনাক্ত ৫৮৪ এবং সুস্থ ৬০২ অবৈধ সম্পদ অর্জন ঝিনাইদহের সাবেক ওসি গ্যাড়াকলে সার্জেন্ট সোলায়মান চৌধুরী স্কুল এন্ড কলেজের পেস্টূন কেটে ফেলে কুচক্রিমহল  মৃদু শৈত্যপ্রবাহে রাতে কম্বল নিয়ে ছুটে গেলেন ফুলবাড়ীর ইউএনও আমেরিকার কাজের উদ্দেশ্য বিশ্বের সম্পদ নিয়ন্ত্রণ করা: বিশ্লেষকর গৃহহীনদের প্রধানমন্ত্রীর গৃহবরাদ্দ বিষয়ক ফুলবাড়ীতে ইউবএনও’র প্রেস ব্রিফিং ভারতের উপহারের ২০ লক্ষ ভ্যাকসিনের ডোজ আজ আসছে  কাতার ধর্ম মন্ত্রণালয়ের সম্মাননা পেলেন বাংলাদেশি আলেম মাওলানা ইউসুফ নূর

বার্ষিক পরীক্ষা হবে না: প্রাথমিকে একই রোল নিয়ে পরবর্তীতে ক্লাসে

প্রকাশিত: 23/11/2020

ডে-নাইট নিউজ ডেস্ক:

বার্ষিক পরীক্ষা হবে না: প্রাথমিকে একই রোল নিয়ে পরবর্তীতে ক্লাসে

কোভিড -১৯ সংক্রমণের ফলে এই বছর প্রাথমিক বিদ্যালয়ে কোনও বার্ষিক পরীক্ষা নেওয়া হবেনা। ১ম ক্লাস থেকে ৫ম ক্লাস পর্যন্ত সমস্ত শিক্ষার্থী এই বছর একই রোল নিয়ে পরবর্তী ক্লাসে উঠবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এই সিদ্ধান্ত গ্রহণ করেছে। প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক আলমগীর মুহাম্মদ মনসুরুল আলম গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, বিভিন্ন গণমাধ্যম বলাবলি করছে প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের মূল্যায়ন নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে বাস্তবতা হচ্ছে- সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শিক্ষার্থীদের মূল্যায়নের উদ্যোগও নেওয়া হয়েছে। তবে এটি পরবর্তী শ্রেণিতে তাদের উঠার ব্যাপারে কোন প্রভাবিত করবে না। 

তিনি বলেন, প্রাথমিক শিক্ষার্থীদের ১৮ মার্চ পর্যন্ত ক্লাস ছিল। তারপরে তাদের ক্লাস পরীক্ষা নেওয়া হয়, শিক্ষকরা যথেষ্ঠ পরিমান পড়িয়েছেন। এছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ছুটির দিনে শিক্ষামূলক টেলিভিশন, রেডিও, কমিউনিটি রেডিও এবং জুম ক্লাসে শিক্ষামূলক কার্যক্রম গ্রহণ করেছেন। 

ছুটির দিনে অনেক শিক্ষক, শিক্ষার্থীদের ঘরে ঘরে অধ্যয়ন করতে সহায়তা করেছেন বা মোবাইল ফোনের মাধ্যমে বিভিন্ন উপায়ে সহযোগিতা করেছেন। তাই শিক্ষার্থীদের শেখানোর ক্ষেত্রে স্বল্প পরিসরে হলেও শিক্ষা প্রদানে কোন ঘাটতি ছিলনা। তারপরও নতুন ক্লাসে উঠার ব্যাপারে শিক্ষার্থীদের আগের রোল নম্বরের কোনও পরিবর্তন করা হবে না।

মহাপরিচালক বলেছেন যে, এবার কোনও আনুষ্ঠানিক পরীক্ষা নেই - বিষয়টি মাথায় রেখে মূল্যায়ন করা হবে। শিক্ষকরা শিক্ষার্থীদের আগের (এবার) রোল নম্বর অনুসরণ করবেন। প্রত্যেকে পরবর্তী ক্লাসে পদোন্নতি পাবে। তিনি আরও বলেন, প্রাথমিক শিক্ষার্থীদের বয়স বিবেচনা করে তাদের মাধ্যমিক ছাত্র/ছাত্রীদের মতো কোনও অ্যাসাইনমেন্ট দেয়া হয়নি।
 

আরও পড়ুন

×