সর্বশেষ খবর

মহিলাদের "জানোয়ারের" এর সাথে তুলনা করায় রোষানলে নেতানিয়াহু

মহিলাদের "জানোয়ারের" এর সাথে তুলনা করায় রোষানলে নেতানিয়াহু

সমাবেশটি ছিল মহিলাদের প্রতি সহিংসতার বিরুদ্ধে প্রতিবাদ ও নারীদের অধিকার দাবিতে সোচ্চার হওয়া। সেই জনসভায় ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু নারীদের পশুর সাথে তুলনা করে বসলেন।

বুধবার মহিলাদের প্রতি সহিংসতার প্রতিবাদে সমাবেশে তিনি এই বিতর্কিত মন্তব্য করে নিজ দেশের মানুষের কাছে বিরাট সমালোচনার মুখোমুখি হয়েছেন।

বুধবার (২৫ নভেম্বর) ছিল নারীদের বিরুদ্ধে সহিংসতা দূরীকরণের আন্তর্জাতিক দিবস। এ উপলক্ষে নেতানিয়াহু ইসরায়েলি আইনসভার নেসেটে বক্তব্য রাখছিলেন।

স্ত্রী সারা এবং মহিলা সংস্থার প্রতিনিধিদের উপস্থিতিতে নেতানিয়াহু বলেছিলেন, মহিলারা আমার সম্পত্তি নয়। তারা এমন প্রাণী নয় যে নির্যাতন করা যায়। মহিলারা এমন প্রাণী নয় যা আপনি মারতে পারেন। ইদানীং আমরা বলে আসছি, জানোয়ারদের প্রতিও আঘাত করা যাবেনা।

তিনি আরও বলেন, আমরা জানি যে প্রাণীদের বুদ্ধি, চেতনা, অনুভূতিও রয়েছে। সুতরাং আমাদের যদি প্রাণীদের প্রতি সমবেদনা থাকে - সমস্ত মহিলা পশু, সমস্ত শিশুও পশু, তাই তাদের প্রত্যেকের অধিকার রয়েছে। 

নেতানিয়াহুর এই মন্তব্যটি কেবল নিজ দেশে নয়, আন্তর্জাতিকভাবেও ব্যাপক সমালোচনা হয়েছে। একজন দেশের প্রধানমন্ত্রী কীভাবে নারীদেরকে পশুর সাথে তুলনা করেন, তা নিয়ে অনেকেই নেতানিয়াহুকে তিরস্কার  ও ঘৃণা করছেন।
 

আরও পড়ুন

×