সর্বশেষ খবর

চীনা বিজ্ঞানীদের দাবি, করোনার বিস্তার ঘটেছে ভারত-বাংলাদেশ থেকে! 

চীনা বিজ্ঞানীদের দাবি, করোনার বিস্তার ঘটেছে ভারত-বাংলাদেশ থেকে! 

করোনাভাইরাসের মহামারী উত্স চীন নয়, এটা ছড়িয়েছে ভারত-বাংলাদেশ থেকে। চীনের সায়েন্স একাডেমি দ্বারা প্রকাশিত সাম্প্রতিক এক গবেষণায় এটি দাবি করা হয়েছে। গবেষণাটি ইউকেভিত্তিক প্রভাবশালী মেডিকেল জার্নাল দ্য ল্যানসেটে প্রকাশিত হয়।

গবেষণায় বিজ্ঞানীরা দাবি করেছেন,  গত বছর এসব অঞ্চলে তীব্র তাপ-দাহের সময় একই উত্স থেকে পানি পান করার ফলে মানুষ ও বন্যপ্রাণী ভাইরাসটি ছড়াতে পারে। তাদের কাছে এসব বিষয়ে যথেষ্ট প্রমাণ রয়েছে।

গবেষণায় বিজ্ঞানীরা বলেন, পানির অভাবে বানরের মতো বণ্যপ্রাণী একে অপরের সাথে তীব্র লড়াই করে এবং এর ফলে মানুষ-বন্যপ্রাণীদের সাথে সংস্পর্শ আসার যথেষ্ট সম্ভাবনা রয়েছে।

একদল চীনা বিজ্ঞানী দাবি করেছেন, মহামারী করোনাভাইরাস বা কোভিড -১৯ উদ্ভব চীন নয়, বরং ভারত বা বাংলাদেশে হয়েছিল। নিউজ ডেইলি মেইলের

চীনা সায়েন্স একাডেমি প্রকাশিত সাম্প্রতিক এক গবেষণায় দাবি করা হয়েছে যে,  করোনভাইরাসটি উহানে ছড়িয়ে পড়ার আগে ভারত-বাংলাদেশে এর বিস্তার ঘটেছিল।

চীনের ভিন্ন ভিন্ন গবেষকরা একই দাবি করে আসছেন যে, গত বছর এসব অঞ্চলের তীব্র উত্তাপের ফলে একই উত্স থেকে পানি পান করার ফলে ভাইরাসটি মানুষ এবং বন্যপ্রাণীর মধ্যে ছড়িয়ে পড়তে পারে।

অনেক বিজ্ঞানী চীনাদের দাবির সাথে একমত পোষণ করেননি। গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের ভাইরাল জিনোমিকস এন্ড বায়োইনফরম্যাটিকসের প্রধান অধ্যাপক ডেভিড রবার্টসন চীনা বিজ্ঞানীদের গবেষণাকে "অত্যন্ত ত্রুটিযুক্ত" বলে বর্ণনা করেছেন।

আরও পড়ুন

×