সর্বশেষ খবর
ঈদগাঁও সীমানাবিরোধ নিয়ে মা-মেয়েকে জবাই করে হত্যা করা হয়েছে। শার্শায় তিনটি ক্লিনিক সিলগালা করে তালা ঝুলিয়ে দিলো স্বাস্থ্য কর্মকর্তারা সিরিয়া ইসরায়েলের সাথে বৈঠকের সংবাদকে তীব্রভাবে প্রত্যাক্ষান বেনাপোল দিয়ে ভারত বাংলাদেশ সেনাবাহিনীকে উপহার হিসেবে পাঁচটি কুকুর দিয়েছেন। গত ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ২০, শনাক্ত ৭০২ এবং সুস্থ ৬৮২ ঝিনাইদহে সড়ক ও জনপথের জায়গায় অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান জিয়াউর রহমানের ৮৫তম জন্মবার্ষিকী আজ ইসরাইলে করোনা টিকা নিয়ে ১৩ জনের মুখমন্ডল বিকৃত নোয়াখালীর এক পাগলকে পাবনায় পাঠাতে হবে :নিক্সন চৌধুরী ফরিদপুরের আলোচিত সেই দুই ভাইয়ের ৬ মাসের জামিন

ইলিশ গবেষণায় বাংলাদেশ

প্রকাশিত: 14/10/2019

মোঃ জামাল হোসেন

ইলিশ গবেষণায় বাংলাদেশ

ইলিশ মাছের জীবনরহস্য (Genome Sequence) উন্মোচন করেন বাংলাদেশের বিজ্ঞানীদের দুটি দল। প্রায় একই সময় ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) দুই দল বিজ্ঞানী ইলিশের জীবনরহস্য উন্মোচনে সাফল্য দেখান।

তবে তারা পৃথকভাবে গবেষণা করে এ সাফল্য লাভ করেন। এ সফলতায় ইলিশ মাছের সফল উৎপাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করছেন বিজ্ঞানীরা। একইভাবে তা ইলিশ মাছের বৈশিষ্ট্য সম্পর্কে বিস্তারিতভাবে জানতে সহায়তা করবে।

এর আগে দেশি-বিদেশি গবেষকদের সমন্বয়ে পাট ও মহিষের জীবনরহস্য উন্মোচন হয়। কিন্তু ইলিশের ক্ষেত্রে দেশীয় বিশেষজ্ঞরাই এমন সাফল্য অর্জন করলেন, যা যুগান্তকারী।  ইলিশের জীবনরহস্য উন্মোচনকারী দুই দল। 


ঢাবি’র দল : ইলিশের জীবনরহস্য উন্মোচনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) গবেষক দলের নেতৃত্ব দেন বিশ্ববিদ্যালয়ের প্রাণ রসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক হাসিনা খান। এ দলের দুই সদস্য থাকেন প্রবাসে।

তারা হলেন- ড, মং সানু মারমা ও ড. এ কে এম আবদুল বাতেন। দেশে কাজ করেন প্রাণিবিদ্যা বিভাগের ইলিশ গবেষক অধ্যাপক এম নিয়ামুল নাসের এবং প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক মোহাম্মদ রিয়াজুল ইসলাম,

প্রভাষক ফারহানা তাসনিম চৌধুরী, গবেষক অভিজিৎ দাস, অলি আহমেদ, জুলিয়া নাসরিন, তাসনিম এহসান ও রিফাত নেহলিন। 

বাকৃবি’র দল : ইলিশের জীবনরহস্য উন্মোচনে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) গবেষক দলের নেতৃত্ব দেন বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ বায়োলজি অ্যান্ড জেনেটিক্স বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ শামসুল আলম।

তার সহযোগী গবেষকরা ছিলেন- বিশ্ববিদ্যালয়ের পোন্ট্রি বিজ্ঞান বিভাগের অধ্যাপক বজলুর রহমান মোল্লা, বায়োটেকনোলজির অধ্যাপক শহিদুল ইসলাম ও ফিশারিজ বায়োলজি অ্যান্ড জেনেটিক্স বিভাগের অধ্যাপক গোলাম কাদের।

- ঢাকা বিশ্ববিদ্যালয়ের গবেষক দল কাজ করেছে শুধু পদ্মার ইলিশ নিয়ে। অন্যদিকে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের গবেষকদল পদ্মা, মেঘনা ও সমুদ্রের ইলিশ নিয়ে কাজ করেছেন।
 

আরও পড়ুন

×