সর্বশেষ খবর

পছন্দে ক্যারিয়ার

প্রকাশিত: 14/10/2019

মোঃ জামাল হোসেন

পছন্দে ক্যারিয়ার

নিজের যথার্থ ক্যারিয়ার নির্বাচন করা আসলেই বেশ জটিল কাজ। কেননা সময়, বয়স, আর পারিপার্শ্বিক অবস্থার পরিবর্তনের সাথে সাথে নিজের ভাবনাও পরিবর্তিত হয়। তাছাড়া নিজের জ্ঞানের পরিধি

বাড়ার সাথে সাথে নতুন নতুন বিষয়ের সাথে আমরা পরিচিত হই  তখন নতুন কিছু করতে ইচ্ছে হয়। সুতরাং জীবন যেমন চলমান, তেমনি বাড়ন্ত বয়সে ক্যারিয়ার ভাবনাও নিয়ত পরিবর্তনশীল। তবে সবসময় এই পরিবর্তনশীল অবস্থা নিয়ে বসে থাকলে চলে না।

একটা নির্দিষ্ট কিছু নির্বাচন করতে হয়।  তবে সেই নির্বাচনটা হতে হবে যথার্থ এবং সময়পোযোগী। দেখার বিষয় আপনার নির্বাচিত ক্যারিয়ারে আপনার ব্যক্তিত্ব এবং সকল আশা-আকাক্সক্ষার প্রতিফলন ঘটছে কি না।

আশা করি এ বিষয়ে নিচে আলোচিত পরামর্শগুলো আপনাদের যথার্থ ক্যারিয়ার খুঁজে পেতে সাহায্য করবে।

ক্যারিয়ার ও ব্যক্তিত্বের সমন্বয় করুন


আপনি হয়তো এমন একটি পেশা নির্বাচন করেছেন, যা আপনার ব্যক্তিত্বের সাথে সাংঘর্ষিক। আবার এমনো হতে পারে, যেকোনো কাজের ক্ষেত্রে আপনি এমন আচরণ করেন, যা সত্যিকার অর্থে কোনোভাবেই আপনার সুন্দর ব্যক্তিত্ব প্রকাশ করে না।

সুতরাং নিজের ব্যক্তিত্ব তৈরি করা এবং তার সাথে সামঞ্জস্যপূর্ণ ক্যারিয়ার নির্বাচন করা খুবই গুরুত্বপূর্ণ। যেমন আপনি হয়তো সারাজীবন বেসরকারি এনজিও প্রতিষ্ঠানকে গালমন্দ করে এসেছেন, কিন্তু একসময় আপনি নিজেই কোনো এনজিওতে যোগ দিলেন।

নিশ্চয়ই ঘটনাটা অন্যদের কাছে হাস্যকর হবে। আবার হয়তো আপনি। সরকারি কোন প্রতিষ্ঠানে খুব অল্প দায়িত্বের ও নিম্ন পদে চাকরি করেন, কিন্তু নিজেকে জাহির করেন একজন পদস্থ সরকারি আমলার মতো। এটাও নিশ্চয়ই হাস্যকর।

সুতরাং নিজের ব্যক্তিত্ব ও ক্যারিয়ার হতে হবে সামঞ্জস্যপূর্ণ। না হলে বন্ধু ও প্রতিবেশীদের কাছে আপনি হবেন একজন হাস্যকর মানুষ। পরিচিতজনদের সাহায্য নিন।

আপনার সুন্দর ক্যারিয়ার নির্বাচন করতে আত্মীয়-স্বজন বা পরিচিতজনদের সাহায্য নেয়া মোটেও দোষের না। আত্মীয়-স্বজন বা পরিচিতজনদের মধ্যে এমন মানুষদের সাথে যোগাযোগ করুন যারা ইতিমধ্যে ভালো পেশায় নিয়োজিত আছেন।

তাদের কাছ থেকে পরামর্শ নিন। এমনকি আপনার পছন্দনীয় হলে তাদের প্রতিষ্ঠানে আপনার কাজের সুযোগ করে দেয়ার অনুরোধ করুন।
এমন অনেক প্রতিষ্ঠান আছে যেখানে বিপুল সংখ্যক মানুষের প্রয়োজন হয় অথবা প্রতিষ্ঠানটি খুবই ছোট,

যারা গতানুগতিক নিয়মে নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে নতুন কর্মী নিয়োগ দেয় না। এমন প্রতিষ্ঠানগুলোতে পরিচিতজনদের হাত ধরে যোগ দেয়া যেতেই পারে। তাতে নিশ্চিন্ত মনে ক্যারিয়ার নির্বাচন করা সম্ভব হয়।

শুধু উচ্চপদ ও উচ্চ বেতনের আকাভক্ষা নয় শুধু উচ্চপদ বা উচ্চ বেতনের আকাক্সক্ষা থেকে কোনো কাজে যোগ দেয়া ঠিক না। কেননা শুধুমাত্র শীর্ষে আরোহণই ক্যারিয়ারের একমাত্র গন্তব্য নয়।

সুন্দর ক্যারিয়ারের অর্থ হলো কর্ম এবং ব্যক্তিজীবনে সুখী ও স্বাচ্ছন্দ্যময় থাকার নিশ্চয়তা। এমন অনেক পেশা আছে যেখানে খুব দ্রুত উচ্চপদে আসীন হওয়া যায়, কিন্তু তাতে নিজের পরিবারকে সময় দেয়া অসম্ভব হয়ে পড়ে।

সুতরাং সবদিক বিবেচনা করেই নিজের ক্যারিয়ার নির্বাচন করুন, যেন ক্যারিয়ারের পাশাপাশি ব্যক্তিগত জীবনটাও সুন্দর হয়। ১০০ মিটারের ট্র্যাক নয়, ক্যারিয়ার একটি ম্যারাথন দৌড় ক্যারিয়ার

কোনো ১০০ মিটার দৌড় প্রতিযোগিতা নয় যে, খুব দ্রুত শুরু হয়ে দ্রুত শেষ হয়ে যায়। এটা অনেকটা ম্যারাথন দৌড়ের মতো, দীর্ঘ সময় ধরে লম্বা দূরত্ব অতিক্রম করতে হয়। তাই আবেগতাড়িত হয়ে দ্রুত ওপরে ওঠার

চেষ্টা না করে বরং ক্যারিয়ারের প্রতিটি মুহুর্ত উপভোগ করুন। ক্যারিয়ারে উত্থান-পতন থাকবেই। সবকিছু আপনার পরিকল্পনা মতো চলবে তার কোনো নিশ্চয়তা নেই। খুব নিশ্চয়তার চাকরিও কোনো এক সকালে নেই হয়ে যেতে পারে!

আপনি হঠাৎ চাকরিচ্যুত হতে পারেন, অথবা ক্যারিয়ারে বড় কোনো বিপর্যয় নেমে আসতে পারে। আবার এমনো হতে পারে, আপনার প্রত্যাশার। চেয়েও অনেক বেশি উন্নতি করতে সক্ষম হয়েছেন। আসলে কী হবে তা আগে থেকে বলা সম্ভব না।

তাই উত্থান-পতনের দিনগুলোতে অস্থির হবেন না। ধৈর্য ধরুন এবং কর্ম জীবনের প্রতিটি মুহূর্ত উপভোগ করুন। তবে ক্যারিয়ার নির্বাচনের ক্ষেত্রে যতটা সম্ভব দীর্ঘ, নিশ্চিত ও ইতিবাচক পথ বেছে নিন। আরো ভালো হয়।

যদি নিশ্চিত এই পথটি অন্য সবার চেয়ে ব্যতিক্রম হয়। যদিও এখন থেকে ২০ বছর পর ঠিক কী হবে তা এখনই বলা সম্ভব না, তবুও সুদূরপ্রসারী চিন্তা করাই শ্রেয়। আবার কোনো একটি বিশেষ পেশা অনেক ভেবেচিন্তে নির্বাচন করার অর্থ এ নয় যে, আপনাকে বাকি জীবন এই কাজটিই করতে হবে। আপনি চাইলে অবস্থা বুঝে ক্যারিয়ার পরিবর্তন করতে পারেন।

কেননা পারিপার্শ্বিক আর। সব পরিবেশ এখন যেমন আছে, ১০ বছর পর নিশ্চয়ই এমন থাকবে না। তখন সময়ের প্রয়োজনে আপনি চাইলে ক্যারিয়ার পরিবর্তন করতে পারেন। তবে অবশ্যই তা যেন আপনার সুখস্বাচ্ছন্দ্য এবং সম্মান বৃদ্ধি করে।

আসলে সুন্দর ক্যারিয়ার নির্বাচন করতে অনেক দিক বিবেচনা করতে হয়। কিন্তু সবচেয়ে দরকারি হলো নিজের সঠিক বিবেচনাবোধ। বিচক্ষণতার সাথে যদি সঠিক বিবেচনাবোধ থেকে ক্যারিয়ার নির্বাচন করা যায়, তাহলে নিশ্চয়ই সেই ক্যারিয়ার নিয়ে সুখে থাকা যায়।

আরও পড়ুন

×