সর্বশেষ খবর
কোটচাঁদপুর পৌর নির্বাচন আর ৫ দিন বাকী একক প্রার্থী নিয়ে সুবিধায় বিএনপি দুই বিদ্রোহী নিয়ে টেনশনে আ.লীগ! মদিনা নগরী বিশ্বের সবচেয়ে স্বাস্থ্যকর শহর বিশ্বের সবচেয়ে স্বাস্থ্যকর শহর মদিনা ইসরায়েলের আয়রন ডোম মার্কিন ঘাঁটিতে মোতায়েন করা হচ্ছে আমেরিকা সিরিয়া থেকে ইসরায়েলে তেল পাঠাচ্ছে: সাবেক মার্কিন রাষ্ট্রদূত শার্শায় দুই শিশু ধর্ষনের অভিযোগ গত ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ২০, শনাক্ত ৪৭৩ এবং সুস্থ ৫১৪ ঝিনাইদহে তিন নেতার বহিষ্কারের প্রতিবাদে সংবাদ সম্মেলেন দশম-দ্বাদশ ছাত্রছাত্রীদের নিয়মিত ক্লাস, সপ্তাহে ১দিন বাকিদের: শিক্ষামন্ত্রী এশিয়ার ড্রাগ সম্রাট সে চি লোপ গ্রেপ্তার

এগ মঞ্চুরিয়ান 

প্রকাশিত: 22/10/2019

নিজস্ব প্রতিবেদন

এগ মঞ্চুরিয়ান 

এগ মঞ্চুরিয়ান 

উপকলণ :

ডিম ৪ টি, কর্ণফ্লাওয়ার দেড় কাপ, ময়দা ২ টেবিল চামচ , পেঁয়াজ ১টি ( বড় আকারের হতে হবে । ৪ ফালি করে পরতে পরতে খুলে নিতে হবে ) , ক্যাপসিকাম ১  টি ( কিউব করে কাটা) ,  আদা জুলিয়ান কাটা ১ চা–চামচ, রসুনকুচি ১ চা–চামচ, সয়াসস ১ টেবিল চামচ, টমেটো সস ২ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়া স্বাদমতো, বীজ ছাড়ানো কাঁচা মরিচ ফালি ৩–৪টি, চিনি স্বাদমতো, লবণ স্বাদমতো, তেল আধা কাপ, পেঁয়াজ পাতা কুচি ২ টেবিল চামচ।
প্রণালী :

একটা পাত্রে ডিম ভেঙ্গে নিতে হবে তাতে স্বাদ মতো লবণ আর গোলমরিচের গুড়া দিতে হবে এবং ফেটিয়ে নিতে হবে । এবার টিফিন বক্সে তেল মেখে এই ফেটানো ডিম ঢেলে পুডিং বানানোর পদ্ধতিতে ঢাকনা দিয়ে বাটি ঢেকে তা গরম পানির পাত্রে বসিয়ে দিন। মাঝারি আঁচে ১৫ থেকে ১৬ মিনিট ভাপিয়ে নিয়ে ঠান্ডা করে বাটি থেকে বের করে কিউব আকারে কেটে নিন। একটা বাটিতে এক টেবিল চামচ কর্নফ্লাওয়ার সরিয়ে রেখে বাকি কর্নফ্লাওয়ার, ময়দা, গোলমরিচগুঁড়া, লবণ আর অল্প পানি দিয়ে মিশ্রণ তৈরি করে তাতে ভাপানো ডিমের টুকরোগুলো ডুবিয়ে নিন। এবার গরম তেলে সোনালি করে ভেজে উঠিয়ে নিতে হবে। এবার অন্য একটা প্যানে ১ টেবিল চামচ তেল গরম করে তাতে আদা ও রসুনকুচি দিয়ে হালকা ভেজে নিন। এবার পেঁয়াজ আর ক্যাপসিকাম দিয়ে মিনিট পাঁচেক ভেজে সয়াসস, টমেটো সস, চিনি, লবণ আর কাঁচা মরিচ ফালি দিয়ে ফুটে উঠলেই ভেজে রাখা ভাপানো ডিমগুলো দিয়ে নেড়েচেড়ে দিন। এক কাপ পানিতে কর্নফ্লাওয়ার মিশিয়ে তা ডিমের তরকারিতে ঢেলে দিয়ে একদম মাখা মাখা হয়ে এলে নামিয়ে নিন। পোলাও বা গরম ভাতের সঙ্গে পরিবেশন করতে হবে। চাইলে ওপরে পেঁয়াজপাতার কুচিও ছড়িয়ে দেওয়া যেতে পারে।

আরও পড়ুন

×