• ঢাকা
  • বৃহস্পতিবার, ৪ আশ্বিন ১৪৩১ বঙ্গাব্দ; ১৯ সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ
  • Govt. SL. No:-352

Advertise your products here

মধ্যপাড়া পাথরখনি আন্দোলনে বন্ধ থাকার একদিন পর আশ্বাস পেয়ে কাজে ফিরেছেন শ্রমিকরা


ডে-নাইট-নিউজ ; প্রকাশিত: বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৫:১৪ পিএম;
মধ্যপাড়া, পাথরখনি, আন্দোলন, বন্ধ, একদিন, আশ্বাস, কাজ,  শ্রমিক,
মধ্যপাড়া পাথরখনি আন্দোলনে বন্ধ থাকার একদিন পর আশ্বাস পেয়ে কাজে ফিরেছেন শ্রমিকরা

ফুলবাড়ী দিনাজপুর প্রতিনিধি :শ্রমিকদের আন্দোলনের মুখে দেশের একমাত্র উৎপাদনশীল দিনাজপুরের মধ্যপাড়া কঠিন শিলাখনিতে উৎপাদন কার্যক্রম বন্ধ থাকার একদিন পর বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) শুরু হয়েছে পাথর উত্তোলন কার্যক্রম। গত বুধবার (১১ সেপ্টেম্বর) শ্রমিকরা ৫ দফা দাবিতে খনির মূল ফটক অবরোধ করে অবস্থান কর্মসূচি ও বিক্ষোভ মিছিল করলে উত্তোলন কার্যক্রম বন্ধ করে দেয় ঠিকাদারি প্রতিষ্ঠান (জিটিসি)। ওইদিন রাতেই দু’পক্ষের বৈঠকে পরিস্থিত স্বাভাবিক হয়। পরে বৃহস্পতিবার সকাল ৭টা থেকে শ্রমিকরা কাজে যোগদান করলে উৎপাদন কার্যক্রম শুরু হয়।.

 .

 .

 .

 .

 .

 .

 .


জানা গেছে, মধ্যপাড়া কঠিন শিলাখনির উৎপাদন কাজে নিয়োজিত ঠিকাদারীপ্রতিষ্ঠান জার্মানীয়া ট্রাষ্ট কনসোর্টিয়াম কোম্পানী লিমিটেড (জি.টি.সি) এর নিয়োগকৃত খনিশ্রমিকের সংখ্যা ৮৫০ জন। শ্রমিকরা বেশকিছু দাবি নিয়ে কিছুদিন থেকে বিভিন্নভাবে আন্দোলন চালিয়ে আসছিল। তবুও কোনো সুফল না পেয়ে গত বুধবার (১১ সেপ্টেম্বর) শ্রমিকরা ৫ দফা দাবিতে খনির মূল ফটক অবরোধ করে অবস্থান কর্মসূচি ও বিক্ষোভ মিছিল করেন। দাবিগুলো হলো, আন্তর্জাতিক আইন মেনে খনিশ্রমিকদের মাসিক বেতন-ভাতা, উৎসব বোনাস ও ছুটি দেতে হবে, চুক্তির শর্ত মোতাবেক বার্ষিক ৫% হারে বেতন বৃদ্ধি ও পদোন্নতি দিতে হবে, ছাটাইকৃত শ্রমিকদের অনতিবিলম্বে নি:শর্তভাবে নিয়োগ প্রদান করা এবং মিথ্যা, বানোয়াট ও ভিত্তিহীনভাবে কোনো শ্রমিককে চাকরিচ্যুত না করা, সরকার ঘোষিত ছুটি, যান্ত্রিকত্রুটি এবং জি.টি.সি কর্তৃপক্ষ ঘোষিত ছুটিতে বেতন-ভাতা কর্তন করা যাবেনা এবং কোন শ্রমিককে চাকুরিচ্যুত করতে হলে; তিন মাসের বেতন প্রদান করতে হবে।.

 .

 .

 .

 .

 .

 .


এদিকে গত বুধবার সকাল থেকে জিটিসি পাথর উত্তোলন কাজ বন্ধ করায় আরো উত্তেজিত হয়ে ওঠেন এবং ক্ষোভপ্রকাশসহ আন্দোলন জোরদার করেন শ্রমিকরা। এ ঘটনায় ওইদিন পার্বতীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা, পেট্রোবাংলার উর্ধ্বতন কর্মকর্তা এবং ঠিকাদারী প্রতিষ্ঠান জিটিসির কর্মকর্তারা শ্রমিকদের সাথে সমঝোতা বৈঠে বসেন। বৈঠকে শ্রমিকদের দাবির বিষয়ে খনিকর্তৃপক্ষ আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সময় চেয়ে দাবিগুলো বাস্তবায়নের আশ্বাস দিলে পরিস্থিতি স্বাভাবিক হয়। একই সাথে শ্রমিক নেতারা কাজে যোগদানের ঘোষণা দেন।.

 .

 .

 .

 .

 .

 .

 .

 .


মধ্যপাড়া পাথরখনির ব্যবস্থাপনা পরিচালক মো. ফজলুর রহমান মুঠোফোনে বলেন, শ্রমিকদের আন্দোলনের কারণেই পাথর উৎপাদন কার্যক্রম সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছিল। তাদের ৫ দফা দাবির বিষয়ে শ্রমিকনেতাদের সাথে বৈঠক হয়েছে। দাবি মেনে নেয়ার আশ্বাস দেয়া হয়েছে। শ্রমিকনেতারাও এ আশ্বাসে সমর্থন দিয়েছেন এবং বৃহস্পতিবার সকাল থেকে শ্রমিকরা কাজে যোগদান করলে উৎপাদন কার্যক্রম পুরোদমে শুরু হয়। 
 .

.

ডে-নাইট-নিউজ / প্লাবন শুভ

জাতীয় বিভাগের জনপ্রিয় সংবাদ