• ঢাকা
  • শুক্রবার, ৩ কার্তিক ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ
  • Govt. SL. No:-352

Advertise your products here

এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে আজ, শিক্ষার্থীরা কীভাবে ফলাফল পাবে


ডে-নাইট-নিউজ ; প্রকাশিত: মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৯:৩১ এএম;
এইচএসসি পরীক্ষা, ফলাফল, প্রকাশিত,  শিক্ষার্থী,  বাতিল, পরীক্ষা, নম্বর
এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে আজ, শিক্ষার্থীরা কীভাবে ফলাফল পাবে

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে অনেক শিক্ষার্থী আহত ও অন্যান্য কারণে এবার এইচএসসি সমমানের সব পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। কিছু পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। কিছু বিষয়ের পরীক্ষা বাতিল হয়েছে। বাতিল পরীক্ষাগুলোর নম্বর নির্ধারণ করা হয়েছে এসএসসি সমমানের পরীক্ষার ফলাফলের ভিত্তিতে (বিষয় ম্যাপিং করে)  পদ্ধতি অনুসরণ করে এরই মধ্যে ফলাফল প্রস্তুত করেছে শিক্ষা বোর্ডগুলো। এইচএসসির ফলাফল আজ মঙ্গলবার (১৫ অক্টোবর) প্রকাশ করা হবে। বেলা ১১টার দিকে সব শিক্ষা বোর্ডের ফলাফল প্রকাশ করা হবে। তবে এবার ফলাফল ঘোষণার আনুষ্ঠানিকতায় কিছু পরিবর্তন আনা হয়েছে।  .

 .

 .

 .

 .

 .

 .

 .

কীভাবে শিক্ষার্থীরা ফলাফল পাবে

 .

 .

মাধ্যমিক উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের বিজ্ঞপ্তিতে কীভাবে শিক্ষার্থীরা ফলাফল পাবেন, তা জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্ব স্ব প্রতিষ্ঠানের Result sheet download করা যাবে। ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট www.dhakaeducationboard.gov.bd,  www.educationboardresults.gov.bd  www.eduboardresults.gov.bd-   Result কর্নারে ক্লিক করে শিক্ষা প্রতিষ্ঠানের EIIN এন্ট্রি করে প্রতিষ্ঠানভিত্তিক Result sheet download করা যাবে এবং রোল রেজিস্ট্রেশন নম্বরের মাধ্যমে Result sheet download করতে পারবেন।পরীক্ষার ফল প্রকাশের পর খুদে বার্তার মাধ্যমেও মিলবে। খুদে বার্তায় ফলাফল সংগ্রহ করা যাবে: HSC Board name (first 3 letters) Roll Year টাইপ করে 16222 নম্বরে পাঠাতে হবে। উদাহরণ: HSC Dha 123456 2024 লিখে 16222-তে পাঠাতে হবে।.

 .

 .

 .

 .

 .

 .

 .

 .

প্রথা ভেঙে ভিন্ন আঙ্গিকে ফলাফল প্রকাশ

 .

 .

 .

 .

বিগত বছরগুলোতে সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যানেরা গণভবনে প্রধানমন্ত্রীর কাছে ফলাফলের সারসংক্ষেপ তুলে দিতেন। সেখান থেকে প্রধানমন্ত্রী ফল প্রকাশের ঘোষণা দিতেন। এরপর শিক্ষামন্ত্রী আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট অথবা সচিবালয় থেকে এইচএসসির ফলাফল বিস্তারিতভাবে গণমাধ্যমের সামনে তুলে ধরতেন। প্রক্রিয়া অনেকটাই রীতি হয়ে উঠেছিল।.

 .

 .

 .

 .

 .

 .

এবার সেই ধারায় পরিবর্তন আসছে। সম্পূর্ণ ভিন্ন আঙ্গিকে এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ করতে যাচ্ছে শিক্ষা বোর্ডগুলো। ফলাফল প্রকাশে থাকছে না কোনো আনুষ্ঠানিকতা। সরকারপ্রধান বা শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত উপদেষ্টাও ফলাফল প্রকাশের কোনো অনুষ্ঠানে উপস্থিত থাকবেন না। শিক্ষা বোর্ডের চেয়ারম্যানেরা নিজ নিজ বোর্ডের ফলাফল ঘোষণা করবেন।. .

ডে-নাইট-নিউজ /

জাতীয় বিভাগের জনপ্রিয় সংবাদ